Labels: ,

✦সুরা আল কাহাফ এর সিক্রেট✦

কখনো কি ভেবেছেন কেন মহানবী হজরত মোহাম্মদ (সঃ) আমাদেরকে প্রতি শুক্রবার সুরা আল কাহাফ পরতে বলেছেন।

চলুন আজ তা জানার চেস্টা করি ইনশাআল্লাহ..

এই সুরাতে চারটি কাহিনী রয়েছে, যাতে রয়েছে মোরাল বা শিক্ষনীয় বিষয়, চলুন তবে দেখাযাক এবং বাঝার চেস্টা করি সেই গল্প গুলো আমাদের কি বোঝাতে চেস্টা করছে।

১) গুহার লোকেরা: এটা একটি ঘটনা কয়েক জন যুবকের যারা এক অবিস্বাসীদের শহরে বসবাস করতো, তাই তারা সিদ্ধান্ত নেয় যে আল্লাহর জন্য তারা হিজরত করবে বা দেশান্তরে যাবে এবং তারা চলে যায় এবং আল্লাহ তাদের কে দয়া করেন সাহাজ্য করেন দেখুন আল্লাহ বলেন সুরা কাহাফ সুরা নং১৮ আয়াত নং ১৬: "তোমরা যখন তাদের থেকে পৃথক হলে এবং তারা আল্লাহর পরিবর্তে যাদের এবাদত করে তাদের থেকে, তখন তোমরা গুহায় আশ্রয়গ্রহণ কর। তোমাদের পালনকর্তা তোমাদের জন্যে দয়া বিস্তার করবেন এবং তিনি তোমাদের জন্য তোমাদের কাজ কর্মকে ফলপ্রসু করার ব্যবস্থা করবেন। "

আল্লাহ তাদের কে গুহাতে সুর্য হতে রক্ষা করেন এবংন যখন তারা জেগে ওঠে তখন তারা দেখতে পায় সম্পুর্ন শহর বিস্বাসীদের । সুর্য হতে রক্ষা বিষয়ে আরো বিস্তারিত ডাঃ নার্গিস পারভীন কুরআন কি বিজ্ঞানময় ? পোস্ট টা অবশ্যই পড়বেন অসাধারন পোস্ট টি পাবেন এখানে
Click This Link

মোরাল/শিক্ষা: ধর্মবিশ্বাসের উপর পরিক্ষা


২) দুটি বাগানের মালিক আয়াত ৩২ হতে ৪৫
এই ঘটনাটি দু ব্যক্তির উদাহরণ যাদের আল্লাহ বাগানের মালিক করেছেন, এর মাঝে এক ব্যক্তি আল্লাহর শুকুর করেনি এবং সে কেয়ামত, পরকাল ও আল্লাহ সর্ম্পকেও সন্দেহ করে। অতপর তার বাগান ধবংস হয়- এবং সে দুঃখপ্রকাশ ও অনুশোচনা করে কিন্তু ততক্ষনে অনকে দেরি হয়ে গিয়েছে তাই তার দুঃখপ্রকাশ কোন কাজে আসেনি।

মোরাল/শিক্ষা: সম্পদের উপর পরিক্ষা

৩) মুসা (আঃ) এবংন খিদির (আঃ)/ জ্ঞানী ব্যক্তি আয়াত ৬৫ থেকে ৮২

যখন মুসা (আঃ) সে কিগ্গেস করা হলো-" এ পৃথিবীতে কে সবচেয়ে জ্ঞানী মানুষ? তিনি বললেন আমি কিন্তু আল্লাহ মুসা (আঃ) কে এমন এক লোকের সাথে সাক্ষাত করেলেন যাকে আল্লাহ রহমত দান করেছিলেন ও দিয়েছিলেন এক বিশেষ জ্ঞান যা সচরাচর দেখা যায় না এবং আমরা অনেকে যা বিস্বাস করতে পারিনা যে মানুষ অনেক কিছু জানতে পারে যা তার আয়ত্তাধীন নয়।

মোরাল/শিক্ষা: জ্ঞানের পরিক্ষা

৪) যুলকারনাইন সম্পর্কে আয়াত ৮৩-১০২

যুলকারনাইন সম্পর্কে বলা আছে যে তিনি ছিলেন মহান শক্তিধর শাসক যাকে আল্লাহ জ্ঞান ও ক্ষমতা দান করেন। যুলকারনাইন পৃথিবীর সুযদয় স্থান হতে সুর্যাস্থল স্থান পর্যন্ত তিনি ভ্রমন করেন এবং তার সামর্থ অনুযায়ী দান ও সাহাজ্য করতে থাকেন । তিনি ইয়াজুজ ও মাজুজ যা সমস্যা করছিলো সেটা মোকাবেলা করেন এবং সেই এলাকার লোকদের সাহাজ্যে বিশাল এক সুদৃঢ় প্রাচীর নির্মাণ করে দেন।

মোরাল/শিক্ষা: ক্ষমতার পরিক্ষা

এই সুরার মাঝের দিকে আল্লাহ ইবলিস \শায়তান সর্ম্পকে বলেন যাকেও এই সকল পরিক্ষা করা হয় দেখুন আয়াত ৫০ "যখন আমি ফেরেশতাদেরকে বললামঃ আদমকে সেজদা কর, তখন সবাই সেজদা করল ইবলীস ব্যতীত। সে ছিল জিনদের একজন। সে তার পালনকর্তার আদেশ অমান্য করল। অতএব তোমরা কি আমার পরিবর্তে তাকে এবং তার বংশধরকে বন্ধুরূপে গ্রহণ করছ? অথচ তারা তোমাদের শত্রু। এটা জালেমদের জন্যে খুবই নিকৃষ্ট বদল। "

চলুন এবার দেখি বর্তমান সময়ে সুরা কাহাফ আমাদের জন্য কি ভাবে সম্পর্কিত:

আমদের জীবনে সবাইকে চারটি বিষয়ে পরিক্ষা দিতে হয়।

১। ধর্মবিশ্বাসের উপর পরিক্ষা
২। সম্পদের উপর পরিক্ষা
৩। জ্ঞানের পরিক্ষা
৪।ক্ষমতার পরিক্ষা

প্রথমত আমাদের ধর্মবিস্বাসে যা আছে সেটা কি আমরা মানি পালন করি আল্লাহর হক যেমন নামাজ, রোজা, হজ্জ, যাকাত, কুরবানি, জিকির এবং মানুষের হক যেমন অন্যের প্রতি ভালোব্যবহার, সর্বোত্তম সাহায্য, একে অপরের প্রতি শ্রদ্ধা , প্রাপ্য অধিকার দান, এবং শান্তি কামনা করা ও শান্তি বজায় রাখা ইত্যাদি কতটুকু আমরা করছি সেটার পরিক্ষা।

আমাদের সম্পদের ব্যবহার, সেটার সুষম বন্টন, সম্পদে যাদের হক পরিবার, ভাই বোন, ও গরীব অসুস্থ ও দুস্থ লোকের জন্য দান সেটা আমরা কতটুকু করি কিভাবে আয় করি কিবাভে ব্যায় করি সকল কিছুই পরিক্ষা আল্লাহর পক্ষ হতে

আমাদের জ্ঞানের পরিক্ষা আমরা যা জানি সেটা কি ভাবে কাজে লাগাই সেটা দিয়ে কিভাবে অনে্যর উপকার ,করি ও সমাজের শান্তি ও উন্নয়নে এই জ্ঞান কতটুকু কাজে লাগাই, জ্ঞান কোন কাজে ব্যবহার করি এসকলও পরিক্ষা।

ক্ষমতা আল্লাহ সবাইকে দেন না আর যাকে দেন তাকে পরিক্ষা করেন সে তার ক্ষমতা কিভাবে কাজে লাগাচ্ছে বা ব্যবহার করছে।

এখন এসকল পরিক্ষার কথা জানলাম তবে পরিক্ষায় ভালো করার ফমুলাটাও জানি চলুন দেখি:

সারভাইভাল কিট ১: ভালো সাহচর্য্য. ভালো বন্ধু ভালো পরিবেশ
সুরা কাহফ আয়াত ১৮ "আপনি নিজেকে তাদের সংসর্গে আবদ্ধ রাখুন যারা সকাল ও সন্ধ্যায় তাদের পালনকর্তাকে তাঁর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আহবান করে এবং আপনি পার্থিব জীবনের সৌন্দর্য কামনা করে তাদের থেকে নিজের দৃষ্টি ফিরিয়ে নেবেন না। যার মনকে আমার স্মরণ থেকে গাফেল করে দিয়েছি, যে, নিজের প্রবৃত্তির অনুসরণ করে এবং যার কার্য কলাপ হচ্ছে সীমা অতিক্রম করা, আপনি তার অনুগত্য করবেন না।"

সারভাইভাল কিট ২ : এ পৃথিবীর সর্ম্পকে জানা
সুরা কাফহ আয়াত ৪৫ "তাদের কাছে পার্থিব জীবনের উপমা বর্ণনা করুন। তা পানির ন্যায়, যা আমি আকাশ থেকে নাযিল করি। অতঃপর এর সংমিশ্রণে শ্যামল সবুজ ভূমিজ লতা-পাতা নির্গত হয়; অতঃপর তা এমন শুস্ক চুর্ণ-বিচুর্ণ হয় যে, বাতাসে উড়ে যায়। আল্লাহ এ সবকিছুর উপর শক্তিমান।"


সারভাইভাল কিট ৩: নিরহঙ্কারী ও ধৈর্য্যশীল হন
আয়াত ৬৯ "মূসা বললেনঃ আল্লাহ চাহেন তো আপনি আমাকে ধৈর্য্যশীল পাবেন এবং আমি আপনার কোন আদেশ অমান্য করব না। "

সারভাইভাল কিট ৪: আন্তরিকতা
আয়াত ১১০ "বলুনঃ আমি ও তোমাদের মতই একজন মানুষ, আমার প্রতি প্রত্যাদেশ হয় যে, তোমাদের ইলাহই একমাত্র ইলাহ। অতএব, যে ব্যক্তি তার পালনকর্তার সাক্ষাত কামনা করে, সে যেন, সৎকর্ম সম্পাদন করে এবং তার পালনকর্তার এবাদতে কাউকে শরীক না করে। "

সারভাইভাল কিট ৫: আল্লাহতে ভরসা করুন, তার দেয়া কোরআন পড়ুন জানুন বুঝুন ও প্রচার করুন।
আয়াত ২৭: আপনার প্রতি আপনার পালনকর্তার যে, কিতাব প্রত্যাদিষ্ট করা হয়েছে, তা পাঠ করুন। তাঁর বাক্য পরিবর্তন করার কেউ নাই। তাঁকে ব্যতীত আপনি কখনই কোন আশ্রয় স্থল পাবেন না।

সারভাইভাল কিট ৬: আল্লাহর সকল কর্তৃত্ব এবং কুকুর সহ সকল প্রানী মানুষের কল্যানে তৈরি
আয়াত ১৮: তুমি মনে করবে তারা জাগ্রত, অথচ তারা নিদ্রিত। আমি তাদেরকে পার্শ্ব পরিবর্তন করাই ডান দিকে ও বাম দিকে। তাদের কুকুর ছিল সামনের পা দুটি গুহাদ্বারে প্রসারিত করে। যদি তুমি উঁকি দিয়ে তাদেরকে দেখতে, তবে পেছন ফিরে পলায়ন করতে এবং তাদের ভয়ে আতংক গ্রস্ত হয়ে পড়তে।"

সারভাইভাল কিট ৬: শেষ বিচারের কথা স্বরন করুন যাতে বিপথগামী না হন
আয়াত ৪৮-৪৯ "তারা আপনার পালনকর্তার সামনে পেশ হবে সারিবদ্ধ ভাবে এবং বলা হবেঃ তোমরা আমার কাছে এসে গেছ; যেমন তোমাদেরকে প্রথম বার সৃষ্টি করেছিলাম। না, তোমরা তো বলতে যে, আমি তোমাদের জন্যে কোন প্রতিশ্রুত সময় নির্দিষ্ট করব না।

আর আমলনামা সামনে রাখা হবে। তাতে যা আছে; তার কারণে আপনি অপরাধীদেরকে ভীত-সন্ত্রস্ত দেখবেন। তারা বলবেঃ হায় আফসোস, এ কেমন আমলনামা। এ যে ছোট বড় কোন কিছুই বাদ দেয়নি-সবই এতে রয়েছে। তারা তাদের কৃতকর্মকে সামনে উপস্থিত পাবে। আপনার পালনকর্তা কারও প্রতি জুলুম করবেন না।

লেখাটির বিষয়বস্তু Tag / Keyword: আল কোরআনসুরা কাহফসুরা নং ১৮কোরআনের শিক্ষাকোরআনে ঘটনাকোরআনে কাহীনি,

No comments:

Post a Comment