Labels: , , ,

আপনার চরিত্রই আপনার সর্বশ্রেষ্ট দাওয়াহ।

ভাবতে পারেন কথাটুকুর গুরুত্ব কতটুকু?...কি বুঝতে পারছেন না?- এতটুকুই জেনে রাখুন যে মানুষের এই চারিত্রিক ব্যবহারের কারণেই কেউ জান্নাতে যাবে আবার কেউ বা জাহান্নামে যাবে--- এবার কিছুটা উপলব্ধি করতে পারছেন তো।

রাসূল (সা) এর ঐ হাদীসটা মনে আছে না – এক ব্যক্তি রাসূল (সা)কে প্রশ্ন করল হে আল্লাহর রাসূল(সা)- একনারী সালাত আদায় করে প্রচূর, যাকাতও দেয় এবং অন্যান্ন নফল আমলও করে প্রচূর কিন্তু সাথে প্রতিবেশির সাথে দূর্ব্যবহারও করে- তার ব্যাপারে আপনার মত কি? – রাসূল (সা) বললেন – সে জাহান্নামে প্রবেশ করবে।

আবার জিজ্ঞেস করলেন – একনারী ফরজ সালাত আদায় করে, ফরজ যাকাত দেয় এবং অন্যান্ন ফরজগুলোও ঠিকমত আদায় করে কিন্তু নফল তেমন করে না এবং প্রতিবেশির সাথে উত্তম ব্যবহার করে, তার ব্যাপারে আপনার মত কি? – রাসূল (সা) বললেন সে জান্নাতে প্রবেশ করবে।

রাসূল (সা) এর মাঝেই আমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে তাই না? – সেই আদর্শ কি?

--চারিত্রিক সৌন্দর্য ও গুনাবলীর পরিপূর্ণ বিকাশ সাধনের জন্যই আমি প্রেরিত হয়েছি। – মুয়াত্তা ইমাম মালেক

--নিশ্চয়ই আপনি মহান চরিত্রে অধিষ্ঠিত। (সূরা কালাম-৪)

--নিঃসন্দেহে কিয়ামতের দিন মু’মিনের পাল্লায় যে জিনিসটি অধিক ভারী হবে তা হলো উত্তম চরিত্র। আর নিঃসন্দেহে আল্লাহ অশ্লীলভাষী ও নির্লজ্জ ব্যক্তির প্রতি শত্রুতা পোষণ করেন। – তিরমিযী

--মুমিনদের মধ্যে পরিপূর্ণ ঈমানদার হচ্ছে সে ব্যক্তি, যে তাদের মধ্যে সর্বোত্তম চরিত্রের অধিকারী। (আহমাদ, আবু দাউদ, তিরমিযী)

এখন আমরা যারা ফেইসবুক ব্যবহার করি, বা কাউকে পছন্দ করি না --- এইসব ব্যবহারের দিকটা কি লক্ষ করেছি? – ফেইসবুকে কেউ কারো সাথে দ্বিমত করলেই কাফির ফতোয়া দেই, ইহুদিদের দালাল বলে ঘোষণা দেই, মন্দ ব্যবহার করি, গালি দেই... আপনি কি রাসূল (সা) কে দেখেছেন কখনো কারো সাথে মন্দ ব্যবহার করতে? – নাহহহহ। তাহলে তিনি যদি আদর্শ হন আমাদের- তাহলে ফেইসবুকে গালি দেই কেন?, দ্বিমত পোষণ করলে তার সাথে মন্দ ব্যবহার করি কেন? অথচ আপনি জানেন মন্দ ব্যবহারের কারণে মানুষ জাহান্নামে যাবে...

আরবীতে তথ্যের কোন উপকার নেই জানেন? একারণে আপনি ঈমান আনার সাথে সাথে আমালের কথা বলা হয়েছে কোরআনের অনেক আয়াতে। আপনি ঈমান আনলেন, আপনার কাছে প্রচূর ইসলামী জ্ঞান আছে ...আপনার কোন লাভ নেই যদি তা পালন না করেন।

সর্বশেষ আরো একটি হাদীস মনে রাখুন – রাসূল (সা) বলেছেন ; কিয়ামাতের দিন সর্বনিকৃষ্ট হবে ঐ ব্যক্তি যার কর্কশভাষার জন্য(মন্দ ব্যবহারের কারণে) লোকেরা তাকে এড়িয়ে চলবে।

(অথচ আপনি এখান থেকে দুটি জিনিস অর্জন করতে পারেন – কেউ আপনার প্রতি মন্দ ব্যবহার করলেও তার প্রতি মন্দ ব্যবহার না করে উত্তম চরিত্র অর্জন করা এবং সবর শিক্ষা করা – দুটী সাওয়াব পাচ্ছেন)।

আল্লাহ আমাদের উত্তম চরিত্র অর্জন করার তাওফিক দিন।

No comments:

Post a Comment