Labels: , , , ,

দাওয়াহ” কী? রাসূল (সা) কীভাবে দাওয়াহ দিতেন


●|● “দাওয়াহ” কী? ●|●
আসুন এই শব্দটি নিয়ে আলোচনা করি। শব্দটি হলো “দাওয়াহ”।
দাওয়াহ এর আক্ষরিক অর্থ হলো আমন্ত্রণ জানানো। মানুষকে ধর্মের পথে আমন্ত্রণ জানানো ছাড়াও আপনি কি কখনো কাউকে ডিনারে আপনার ঘরে আমন্ত্রণ জানিয়েছেন? অথবা লাঞ্চ এর সময় ‘আমার ঘরে আসুন...আমরা কথা বলবো’?
এটা কি সম্ভব না যে আপনি কাউকে অপমান করলেন, কাউকে খুব নিচু করলেন, নিজেকে খুবই নগন্য আর মূল্যহীন ভাবতে বাধ্য করলেন আর এরপর তাকে নিজের ঘরে আমন্ত্রণ জানালেন। আপনি নিমন্ত্রণ দিলেও তারা কি আসবে? অসম্ভব, তাই না!
“দাওয়াহ" শব্দটির মর্মার্থ হল আপনার শ্রদ্ধাবোধ, সৌজন্যতা এবং উদারতা আছে অন্যের প্রতি, এতোটাই যে আপনি তাদেরকে নিজের ঘরে আমন্ত্রণ জানাতে প্রস্তুত। আর এটাই তো দাওয়াত।
আমরা যদি গোড়ার এই অর্থটি ভুলে যাই আমরা কারও কাছে ইসলামের বার্তা পৌঁছে দিতে পারব না। বিষয়টা তর্ক-বিতর্কের নয়, ঈশ্বরের উপস্থিতি প্রমাণ করার নয়, কোনটা সঠিক কোনটা নয় সেটা বলারও নয়—এসব কিছু অনেক পরের ব্যাপার। প্রথম কাজ হল, এমন মানসিকতা অর্জন করা যা অন্যদের খুব সুন্দর কিছুর প্রতি আহ্বান করবে। যেমন, আপনার ঘরে খুব ভালো রান্না হয়েছে আর আপনি চান সকলের সঙ্গে তা ভাগাভাগি করে নিতে। সবাইকে দেওয়ার জন্যে অনেক খাবার রয়েছে। আর কি অদ্ভূত খাবার সেটা...আমরা যত বেশি মানুষকে খাওয়াচ্ছি খাবার কমে না গিয়ে বরং ততই এর পড়িমাণ বেড়ে যাচ্ছে! এজন্যেই শেয়ার করতে চাই কারণ আমি নিজের জন্যেও আরও বেশি চাই, আপনার জন্যেও। এটাই এই ধর্মের সৌন্দর্য।
আমাদের মুসলিমদের এ বিষয়টা ভুলে গেলে চলবে না। এটা খুবই দুঃখজনক যে আমরা তা বেমাবুম ভুলেই গিয়েছি।


●|● রাসূল (সা) কীভাবে দাওয়াহ দিতেন ●|●
আরবরা বলে, "হৃদয়ের নমনীয়তা হৃদয়ের কারাগারে পরিণত হতে পারে।"


আপনি যদি কারও হৃদয়ে নমনীয়তা এনে দিতে পারেন এটা যেন তাকে পকেটে পুরে রাখার মতো! আপনি তাকে অর্জন করে ফেলেছেন। তারা বলে মানুষকে সুন্দর ব্যবহার দ্বারা বশ করে ফেলা যায়। আপনি কারও সাথে মনোরম ব্যবহার দেখালে সে আপনার হয়ে যাবে, তারা আপনার।এমনটাই ছিলেন আমাদের নবী (আলাইহিস সালাতু ওয়াস সালাম)। মানুষের সঙ্গে তাঁর ব্যবহার ছিলো অসাধারন।

আমাদের নবীর সুন্দর ব্যবহার বিষয়ক আমার একটা প্রিয় গল্প হলো মক্কা বিজয়ের গল্প। যখন আল্লাহ তাঁকে মক্কার বিজয় দান করেছিলেন, যিনি কা’বা ঘরের রক্ষক ছিলেন তার কাছে এর চাবি ছিলো। তিনি ছিলেন একজন মুশরিক। আর তিনি মুসলিমদের চাবি দিতে আপত্তি জানালেন। ‘আমি যদি বিশ্বাস করতাম যে মুহাম্মাদ আল্লাহর বার্তাবাহক তবে চাবিটা দিয়ে দিতাম, কিন্তু সে কোনো বার্তাবাহক নয়। আমি চাবি দিব না।’ তো একজন সাহাবী নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে না বলেই জোর করে চাবিটি আদায় করে নবীর কাছে নিয়ে গেলেন। তারা কা’বা খুললেন তাতে নামায পড়লেন। তারা যখন বেরিয়ে আসছেন তখন এক আয়াত নাযিল হলো যাতে বলা হয়েছে চাবিটা সেই মুশরিক কে ফেরত দিতে এবং তার কাছে ক্ষমা চাইতে ওভাবে চাবিটা কেড়ে নেওয়ার জন্যে। আর মুসলিমদের কাছে এমন ব্যবহার পেয়ে তিনি মুসলিম হয়ে গিয়েছিলেন। অসাধারণ!

আল্লাহ এমন বিজয়ঘন মুহূর্তে এই আয়াত নাযিল করেছিলেন। আর এ সমস্ত মানুষেরা তো তাঁদের উপর নির্যাতন চালিয়েছিলো, সেই সাহাবী তো তাকে নির্যাতন করেননি কিংবা হত্যা করেননি, আঘাত করেননি, তিনি কেবল চাবিটি কেড়ে নিয়েছিলেন। অপরদিকে চাবিটি তাঁর কাছে থাকার কথাও নয়, তিনি ছিলেন মুশরিক। কিন্তু আল্লাহ এমন ব্যবহার পছন্দ করলেন না, তাই আয়াত নাযিল হলো।

"আল্লাহ তোমাদের আদেশ করছেন হকদার কে তাদের অধিকার বুঝিয়ে দিতে।"
অভিনব দৃশ্য! দেখুন নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কিভাবে অন্যদের সঙ্গে ব্যবহার করতেন।
একজন ইহুদি মেয়ে মারা গিয়েছিলো। অল্প বয়সে সে মারা গিয়েছিলো। আর তার শবযাত্রা যাচ্ছিলো। নবী (সা) বসেছিলেন, সম্মান দেখাতে তিনি দাঁড়িয়ে পড়লেন। কয়েকজন সাহাবী বলে উঠলেন, "সে তো ইহুদি!" নবী (সা) বললেন, "সে কি একজন মানুষ নয়?" সব মানুষের প্রতি তাঁর বিনয়ী আচরণ ছিলো। আলাইহিস সালাতু ওয়াস সালাম।
মুসলিমদের এসব শিখতে হবে... একে অন্যের প্রতি নম্রতা দেখান। সব মানুষের সাথে সৌজন্যমূলক আচরণ করুন। সম্মান দেখান। এভাবে আপনি মানুষকে দাওয়াত দিবেন।
ইউটিউব লিঙ্কঃ https://youtu.be/FzNQbsY7lrs

No comments:

Post a Comment