Labels: ,

ভালো মা হওয়া যেমন সওয়াবের, ভালো শাশুড়ি হওয়াও তেমন সওয়াবের।

ভালো মা হওয়া যেমন সওয়াবের, ভালো শাশুড়ি হওয়াও তেমন সওয়াবের।

আমার দাদী সম্পর্কে আম্মু একটা কথা বলে, “তোমার দাদীর মতো সোনার মানুষ লাখে-কোটিতে পাওয়া যাবে না।”

আমার দাদীর নয় ছেলে। নয় ছেলের ঘরে নয়টা বউ। এই নয় বউ নিয়ে আমার দাদী চলেছেন। কারো সাথে উনার কোনদিন কিছু নিয়ে লাগেনি। উনি সবাইকে ভালোবাসতেন, সবাই উনাকে ভালোবাসত। আমার আম্মু দাদীর সাথে বসে দীর্ঘ সময় ধরে গল্প করত। ছেলেদের হক, বউদের হক সম্পর্কে আমার দাদী ছিলেন সচেতন।

আমার দাদী লম্বা, ফর্সা ছিলেন। অর্থ্যাত প্রচলিত অর্থে সুন্দরী। আমার বাবাও লম্বা, ফর্সা। এদিকে আমার আম্মু ছোটখাট শ্যামলা মানুষ। অর্থ্যাত প্রচলিত অর্থে সুন্দরী না। আম্মুর বিয়ের পর একবার গ্রামের কোন এক আত্মীয়া আমার দাদীকে বলছিলেন, “বুবু, আপনার এত সুন্দর ছেলের জন্য এটা কী মেয়ে আনলেন?” দাদী একটু চুপ থেকে বললেন, “সে সাদা সুন্দর না, তবে সে লাল সুন্দর।” নিজের ছেলের বউকে নিজে তো কখনো কালো বলেনইনি, মানুষ বলতে আসলে সেটাও শুদ্ধ করে দিয়েছেন।

আমার আম্মু বড় হয়েছে শহরে। আর আমার দাদার বাড়ি গ্রামে। আম্মুর বিয়ের পর প্রথম শ্বশুরবাড়ি গেলে ফেরার সময় দাদী বলেছিলেন, “আমি হয়ত তোমার জন্য অনেক কিছু করতে পারি নাই, বাড়ি ফিরে মা-কে কিছু বলো না।” অথচ আম্মু বলে, উনার বউ শহরের মেয়ে এটা বুঝে উনি বউয়ের জন্য ভালো ব্যবস্থা করতে অনেক চেষ্টা করেছিলেন।

আমরা নাতি-নাতনিরাও দাদীকে অনেক ভালোবাসতাম। আমার চাচাত বোনরা শ্বশুরবাড়ি থেকে নাইয়র গেলে আগে দাদীর ঘরে গিয়ে উনার সাথে দেখা করত তারপর যে যার বাবার ঘরে যেত। আমরা উনাকে ভালোবাসি কারণ উনি আমাদের কারো মা-কে কখনো কষ্ট দেননি।

এখন বিয়ে হয়েছে, বিবাহিত সার্কেলে মিশি। একসাথে বসলে শ্বশুরবাড়ি নিয়ে কথা ওঠে। আমি এই বিদেশে এসেও বলি আমার দাদী অনেক ভালো ছিলেন। আমার আম্মু যেমন আমাকে বলে তেমন নিশ্চয়ই আমার চাচীরাও আমার চাচাত বোনদের গল্প করে বলে। তারাও হয়ত অন্যদের বলে। আমার দাদী মারা গেছেন সেই কবে! ফেরেশতারা উনার ভালো কাজের তালিকায় এসব কথা লিখে নিচ্ছে। দাদী ল্যাপটপ কী জানতেন না। আমি সেই ল্যাপটপে বসে স্ট্যাটাস দিচ্ছি, মানুষ পড়বে, উনার সম্পর্কে ভালো ধারণা করবে। ফেরেশতারা আবারও উনার ভালো কাজের তালিকায় লিখে নিবে।

আমার দাদী গ্রামের মানুষ ছিলেন, কতখানি পড়াশোনা জানতেন আমি তাও জানি না। জানার প্রয়োজনও নাই। আমার আম্মু বলে, “তোমার দাদী অনেক ভদ্র ছিলেন।” এটাই একজন মানুষের হাইয়েস্ট কোয়ালিফিকেশন!

মা বা শাশুড়ি একটা পরিবারের এমন একজন গুরুত্বপূর্ণ মানুষ যার কাজ পরবর্তী অন্তত দুই প্রজন্ম মনে রাখে। তাই ভালো শাশুড়ি হওয়াও সওয়াবের। আর বুদ্ধিমতীরা সওয়াব অর্জনের সুযোগ হাতছাড়া করে না!

Written by : Rabeya Umme Mariam

No comments:

Post a Comment