Labels: ,

কোরআনের ভাষাগত সৌন্দর্য:পর্ব: ২ :- নিশ্চই আমি মানুষকে কষ্ট/পরিশ্রমি রূপে সৃষ্টি করেছি।



আল্লাহ সুরা বালাদ ৯০:আয়াত ৪ এ বলেন নিশ্চয় আমি মানুষকে কষ্ট/তকলিফ/শ্রমনির্ভর/পরিশ্রমি রূপে সৃষ্টি করেছি। অর্থ আমাদের জীবন সুখে পরিপূর্ন নয়, ফুলের বিছানা নয়।

لَقَدْ خَلَقْنَا الْإِنسَانَ فِي كَبَدٍ 
লা কাদ খালাকনা আল ইনসানা ফিই কাবাদ 
নিশ্চই আমি মানুষকে শ্রমনির্ভর রূপে সৃষ্টি করেছি
[সুরা বালাদ ৯০:আয়াত ৪]

কাবাদ= তীব্র/প্রচণ্ড /প্রগাঢ়/দারূণ/চরম/প্রচুর, কঠিন/শক্ত/মুশকিল/কষ্টকর / বেয়াড়া/দু: সাধ্য/শ্রমসাধ্য/দুরূহ/অত্যন্ত জটিল/ভার/সঙ্কটপূরন

কঠোর পরিশ্রম বা এমন যা মানুষকে চারদিক থেকে আকরে ধরে রাখে / অশান্তিতে রাখে। মানুষ জাতিকে (পুরুষ/মহিলা) কে সৃষ্টি করা হয়েছে সংগ্রাম করে বেচে থাকতে।

এই আয়াত আলোচনা করতে দুটি দিক নিয়ে আলোচনা করা যায়: একদিক হলো আল্লাহর দিক বা আল্লাহর পথ
আর একদিক হলো যা আল্লাহ থেকে দুরে সরিয়ে দেয় সেই পথ;

যে পথই আপনি নির্বাচন করুন না কেন- আপনাকে বিভিন্ন ধরনের সংগ্রাম/কষ্টকর /দুরূহ/অত্যন্ত জটিল অবস্থার মধ্যে দিয়ে যেতে হবে। যদিও এক সংগ্রাম কস্ট আপনাকে আল্লাহর ক্ষমা ও পুরস্কার এর দিকে নিয়ে যাবে আর অন্য পথ আপনাকে নিয়ে যাবে আল্লাহর শাস্তির দিকে।

মানুষ আল্লাহর পথ ইসলামের পথ হতে দুরে সরে যায় কারন সে মনে করে ইসলামী নিয়মে চললে তাকে অনেক কস্টের সম্মুখিন হতে হবে। কিন্তু সে বুঝতে পারেনা যে যদিও সে আল্লাহর নির্দেশিত পথ হতে দুরে সরে যায়- সে তবুও অনেক কস্টের/কঠিন চাপের সম্মুখিন হবে জীবনের অন্যান্য বিষয় হতে।

আল্লাহ আমাদের বলেন:

يُرِيدُ اللّهُ لِيُبَيِّنَ لَكُمْ وَيَهْدِيَكُمْ سُنَنَ الَّذِينَ مِن قَبْلِكُمْ وَيَتُوبَ عَلَيْكُمْ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ 
আল্লাহ তোমাদের জন্যে সব কিছু পরিষ্কার বর্ণনা করে দিতে চান, তোমাদের পূর্ববর্তীদের পথ প্রদর্শন করতে চান। এবং তোমাদেরকে ক্ষমা করতে চান, আল্লাহ মহাজ্ঞানী রহস্যবিদ। 

وَاللّهُ يُرِيدُ أَن يَتُوبَ عَلَيْكُمْ وَيُرِيدُ الَّذِينَ يَتَّبِعُونَ الشَّهَوَاتِ أَن تَمِيلُواْ مَيْلاً عَظِيمًا 
আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাশীল হতে চান, এবং যারা কামনা-বাসনার অনুসারী, তারা চায় যে, তোমরা পথ থেকে অনেক দূরে বিচ্যুত হয়ে পড়।

 يُرِيدُ اللَّهُ أَن يُخَفِّفَ عَنكُمْ ۚ وَخُلِقَ الْإِنسَانُ ضَعِيفًا
  আল্লাহ তোমাদের বোঝা হালকা করতে চান। মানুষ দুর্বল সৃজিত হয়েছে। 
God wishes to lighten your burdens (with His guidance). For, the human being has been created weak. (সুরা নিসা ৪ আয়াত:২৬-২৮)

কাবাদ বলতে আরো বুঝায়- দিনের মধ্যবর্তী সময় (সবচেয়ে কঠিন সময়/ সবচেয়ে গরম থাকে যে সময়, আরবের জন্য মরুভুমিতে ঠিক দুপুরের সময় বুঝাতে কাবাদ।এটা আরো নির্দেশ করে এমন অবস্থা যেমন আপনি মরুভুমিতে হাটছেন আর আপনার পা বালুতে আটকে যাওয়ার মত না পারবেন হাটতে না পরবেন দৈরাতে সেখানেই আটকা পরে যাবার মত।

সমার্থক শব্দ কিবদ -বলতে বুঝায় যখন আপনার যকৃতের পীড়া হয় যাতে মানুষ কস্ট পায় সুখকর নয় এমন অনুভুতি।

কিছু সাহাবা কবদ কে দেখেন জীবনের ভিন্ন ভিন্ন অধ্যায় হিসেবে: যেমন আমনি যখন মায়ের গর্ভ থেকে বের হন তখন আপনার এবং আপনার আম্মার জন্য কস্টকর

অতপর যখন আপনি বড় হন- আপনি তখন সংগ্রাম করেন এবং বিভিন্ন শিক্ষার মধ্যে দিয়ে যান যেমন খাবার , হাটা, কথা বলা ইত্যাদি , এখন দেখুন প্রতিটা সময় আপনি সংগ্রাম করেন কস্ট করেন যা চলতে থাকে জীবনের শেষ দিন পর্যন্ত।

মুফতি মুহাম্মদ শাফি বলেন: মানুষ কখনোই চিন্তা ও কস্ট হতে ফ্রি হতে পারেনা। সবচেয়ে ধনি যে তার চিন্তা বা সংগ্রাম থাকে টাকা বা তার পরিবারর সাথে তার সম্পর্ক নিয়ে এবং এটা আপনার আমার জন্য চিন্তার কারন না হতে পারে কারন আমরা গরিবরা আমাদের পরিবারের সাথে ভাল সম্পক থাকতে পারে , তাদের (ধনিদের) সমস্যা তাদের ছেলে মেয়েদের মাদকাসক্তি,শিশা, মদ, জুয়া ইত্যাদি যা গরিবদের না থাকতে পারে কিন্তু সেটা ধনিদের জন্য খুবই চিন্তা ও কস্টের বিষয়।

এই পৃথিবীতে উদ্বেগ বিভিন্ন জনের বিভিন্ন রকমের হয় (যেমন রাজনীতি বিদদের গুম বা ইলেকশন নিয়ে উদ্বেগ) কিন্তু একটি জিনিস কমন হলো সবারই উদ্বেগ আছে (যেমন মেয়েদের জুতার সাথে জামার ম্যচ না হওয়া আর ছেলেদের আইপ্যাড/ল্যপটপ ইত্যদি নিয়ে উদ্বেগ)

প্রত্যেক মানুষের জীবনে তাদের নিজস্ব উদ্বেগ আছে। তাই কেন না আমরা সেই কস্ট কে উদ্বেগকে মেনে নেই যে কস্টে/উদ্বেগে রয়েছে উত্তম প্রতিদান?? কারন আপনি তো সারা জীবন কস্টে/উদ্বেগে কাটাবেনই-- যাই করুন না কেন??

লিখেছেন-  ফয়সাল হাসান

No comments:

Post a Comment