Labels: , ,

সুরা ইউসুফে -ইউসুফ (আঃ) ও মুহাম্মদ (সাঃ) ঘটনার মিল


بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ
শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।


কোরআনের রত্ন ইউসুফ (আঃ) ও মোহাম্মদ (সাঃ) ঘটনার মিল

১।প্রথমত কোরআনের সুরা নং ১২ সূরা ইউসূফ মক্কায় অবতীর্ণ হয় নবুয়তের দশম সালে যাকে বলাহয় দু: খ\বিষাদ\তীব্র শোকের বছর কারন এ বছরে মোহাম্মদ (সঃ) ওনার খুব কাছের ও প্রিয় দুজন মানুষকে হারান এক চাচা আবু তালিব এবং ওনার স্ত্রী ও প্রথম মুসলীম খাদিজা (রঃ) এ দুজন সবসময়ে মোহাম্মদ (সঃ) এর পাশে ছিলেন সকল বিপদের সময়ে এরাই আমাদের মহানবী (সঃ) কে সাহস যুগিয়েছিলেন। এই সুরা ইউসুফের মাধ্যমে আল্লাহ মোহাম্মদ (সঃ) কে শোক সইবার জন্য উপদেশ দেন - আল্লাহ এই সুরাতে আল্লাহ ইউসুফ (আঃ)এবং ওনার বাবা ইয়াকুব (আঃ) এর দুঃখ\ দুর্দশার বর্ননা করেন যে যদিও ইউসুফ (আঃ) ছোটবেলায় হারিয়ে যান পরবর্তীতে বহু বছর পর হলেও ওনারা দুজন মিলিত হন।

২। ইউসুফ (আঃ) ওনার ভাইদের দ্বরা নির্যাতিত\নিগৃহীত হন - ঠিক তেমনি মোহাম্মদ (সঃ) কে ওনার গোত্র/জাতি/গোস্টি ভাইদের (কোরআইশ গোত্র) দ্বারা নির্যাতিত\নিগৃহীত হন।

৩। ইউসুফ (আঃ) এর ভাইয়েরা তাকে অন্ধকার কুয়াতে ফেলে দেয় এবং তাকে ঘর ছারতে বাধ্য করে- একই ভাবে কোরআইশ গোত্রের লোকেরা যাকে মোহাম্মদ (সঃ) ভাইদের মত আপন জানতেন তাকে গুহায় লুকাতে বাধ্য করে কারন তারা মোহাম্মদ (সঃ) মারার জন্য চেস্টা করে যার জন্য মোহাম্মদ (সঃ) ও মক্কা , নিজের জন্মভুমি ও ঘর ছারতে বাধ্য হন

৪। ইউসুফ (আঃ) অবশেষে ওনার অনুতপ্ত\ অনুশোচক ভাইদের সাথে মিলিত হন এবং ওনার বাবা ইয়াকুব (আঃ) উত্তরাধিকার প্রতিস্ঠা করেন- মোহাম্মদ (সঃ) ও অবশেষে মক্কা বিজয় করে ফিরে আসেন এবং ওনার অনুতপ্ত\ অনুশোচক কোরআইশ গোত্রের লোকদের সাথে মিলিত হন এবং ওনার পূর্বপুরুষ ইবরাহিম (আঃ) উত্তরাধিকার প্রতিস্ঠা করেন।

৫। ইউসুফ (আঃ) ওনার ভাইদের বলেন সুরা নং ১২ সূরা ইউসূফ আয়াত ৯২ " আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই। আল্লাহ তোমাদের কে ক্ষমা করুন। তিনি সব মেহেরবানদের চাইতে অধিক মেহেরবান। " - আর মোহাম্মদ (সঃ) মক্কা বিজয়ের পর কোরআইশদের উদ্দেশ্যে বলেন : " যে আবু সুফিয়ান এর বাসায় প্রবেশ করবে সে নিরাপদ, যে অস্ত্র ফেলেদিবে\সারেন্ডার করবে সে নিরাপদ, যে ঘরের দরজা বন্ধ করেছে সেও নিরাপদ " এমন ক্ষমার দৃস্টন্ত পৃথিবীতে আজো বিরল, অতুলনীয়, শুধু তাই নয় মোহাম্মদ (সঃ) আরো বলেন :

আমি তোমাদের জন্য সেই কথাই বলবো যেমনটি ইউসুফ তার ভাইদের বলেছিল " আজ তোমাদের বিরুদ্ধে কোন অভিযোগ নেই। আল্লাহ তোমাদের কে ক্ষমা করুন। তিনি সব মেহেরবানদের চাইতে অধিক মেহেরবান। "

সুবহানাল্লাহ এরচেয়ে সুন্দর , ক্ষমার, ভ্রাতৃত্বের, বন্ধনের, আদর্শের উদাহরন আর কোথায় পাবেন ইসলাম ছারা।

অনুবাদ করে লিখেছেন-  ফয়সাল হাসান

No comments:

Post a Comment