Labels: ,

কোরআনের রত্ন সমুহ: সুরা ইউসুফ সুরা নং ১২ মক্কায় অবতীর্ণ



শার্ট :৩ বার/ স্বপ্ন: ৩বার/ ভ্রমন:৩ বার/ পরিবর্তন:৩ বার

আল কোরআনে সুরা ইউসুফে শার্ট, স্বপ্ন, ভ্রমন ও পরিবর্তন ৩ বার করে উল্লেখ করা হয়েছে .আমরা এখানে তার মুল কারন অনুসন্ধান করার চেস্টা করবো ইশাআল্লাহ

***************শার্ট/ জামা ***************
১ ইউসুফ (আঃ) এর শার্ট ওনার পিতা ইয়াকুব (আঃ) এর কাছে ইউসুফ (আঃ) এর ভাইয়েরা কৃত্রিম রক্ত লাগিয়ে ফিরিয়ে এনেছিল
দেখুন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ১৮ "এবং তারা তার জামায় কৃত্রিম রক্ত লাগিয়ে আনল"

২। যখন ইউসুফ (আঃ) এর জামা যখন পিছন দিক দিয়ে ছিরে ফেলেছিল সেই মহিলা (ইউসুফ (আঃ) মালিকের স্ত্রী)
দেখুন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ২৫ "তারা উভয়ে ছুটে দরজার দিকে গেল এবং মহিলা ইউসুফের জামা পিছন দিক থেকে ছিঁড়ে ফেলল।"

৩। যখন ইউসুফ (আঃ) ওনার ভাইদের বললেন তার জামাটা নিয়ে ওনার বাবার কাছে দিতে যাতে তিনি আসল ঘটনা বুঝতে পারেন বা ওনার দৃস্টি ফিরে পাবেন দেখুন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৯৩ "তোমরা আমার এ জামাটি নিয়ে যাও। এটি আমার পিতার মুখমন্ডলের উপর রেখে দিও, এতে তাঁর দৃষ্টি শক্তি ফিরে আসবে।"

***************স্বপ্ন ***************
১। ইউসুফ (আঃ) স্বপ্ন যখন তিনি ছোট ছিলেন দেখুন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৪ "যখন ইউসুফ পিতাকে বললঃ পিতা, আমি স্বপ্নে দেখেছি এগারটি নক্ষত্রকে। সুর্যকে এবং চন্দ্রকে। আমি তাদেরকে আমার উদ্দেশে সেজদা করতে দেখেছি। "

২। দুই জন কারাবন্দির স্বপ্ন যখন ইউসুফ (আঃ) তাদের সাথে কারাগারে মিলিত হন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৩৬ " তাঁর সাথে কারাগারে দুজন যুবক প্রবেশ করল। তাদের একজন বললঃ আমি স্বপ্নে দেখলাম যে, আমি মদ নিঙড়াচ্ছি। অপরজন বললঃ আমি দেখলাম যে, নিজ মাথায় রুটি বহন করছি। তা থেকে পাখী ঠুকরিয়ে খাচ্ছে। আমাদের কে এর ব্যাখ্যা বলুন। আমরা আপনাকে সৎকর্মশীল দেখতে পাচ্ছি।"

৩। বাদশাহর স্বপ্ন: সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৪ "বাদশাহ বললঃ আমি স্বপ্নে দেখলাম, সাতটি মোটাতাজা গাভী-এদেরকে সাতটি শীর্ণ গাভী খেয়ে যাচ্ছে এবং সাতটি সবুজ শীষ ও অন্যগুলো শুষ্ক। হে পরিষদবর্গ! তোমরা আমাকে আমার স্বপ্নের ব্যাখ্যা বল, যদি তোমরা স্বপ্নের ব্যাখ্যায় পারদর্শী হয়ে থাক।"

**** **ইউসুফ (আঃ) এর ভাইদের ভ্রমন/ যাত্রার পড় যখন মিশরে পৈছায় তার পর তিনবার সাক্ষাত *****

১। সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৫৮ "ইউসুফের ভ্রাতারা আগমন করল, অতঃপর তার কাছে উপস্থিত হল। সে তাদেরকে চিনল এবং তারা তাকে চিনল না।"

২। সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং "যখন তারা ইউসুফের কাছে উপস্থিত হল, তখন সে আপন ভ্রাতাকে নিজের কাছে রাখল। বললঃ নিশ্চই আমি তোমার সহোদর। অতএব তাদের কৃতকর্মের জন্যে দুঃখ করো না।"

৩। সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৮৮ "তঃপর যখন তারা ইউসুফের কাছে পৌঁছল তখন বললঃ হে আযীয, আমরা ও আমাদের পরিবারবর্গ কষ্টের সম্মুখীন হয়ে পড়েছি এবং আমরা অপর্যাপ্ত পুঁজি নিয়ে এসেছি। অতএব আপনি আমাদের পুরোপুরি বরাদ্দ দিন এবং আমাদের কে দান করুন। আল্লাহ দাতাদেরকে প্রতিদান দিয়ে থাকেন। "

************ইউসুফ (আঃ) এর পরিবর্তন সমুহ ***********

1. ইউসুফ (আঃ) কে উনার ভাইয়েরা কুয়াতে ফেলে দেন, এবং এক কাফেলা তাকে খুজে পেয়ে বাদশাহ নিকট দাস হিসেবে বিক্রয় করে দেয় দেখুন সুরা ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ১০ থেকে ২১

২। ইউসুফ (আঃ) কে কারাগারে প্রেরন ইউসুফ সুরা নং ১২ আয়াত নং ৩৫ "অতঃপর এসব নিদর্শন দেখার পর তারা তাকে কিছুদিন কারাগারে রাখা সমীচীন মনে করল। "

৩। ইউসুফ (আঃ) উনার পরিবারের সাথে আবার মিলিত হলেন আয়াত নং ৯৯-১০০ "অতঃপর যখন তারা ইউসুফের কাছে পৌঁছল, তখন ইউসুফ পিতা-মাতাকে নিজের কাছে জায়গা দিলেন এবং বললেনঃ আল্লাহ চাহেন তো শান্তি চিত্তে মিসরে প্রবেশ করুন।"

শিক্ষা: সুরা ইউসুফে প্রত্যেকটা গুরুত্বপুর্ন বিষয় গুলো কে তিন বার করে উল্লেখ করা হয়েছে আর প্রত্যেক বিষয় সমুহ সুক্ষ ভাবে ফুটিয়ে তোলা হয়েছে এতেই বোঝা যায় কোরআন মানুষের রচিত গ্রন্থ নয় যারা মনে করেন কোরআন মোহাম্মদ (সঃ) নিজে বানিয়েছেন তবে তাতে নিশ্চই কোন ভুল বা অমিল থাকতো কারন তিনিও ছিলেন আল্লাহর বান্দা মানুষ,

১।আয়াত ১১১ আল্লাহ বলেন "তাদের কাহিনীতে বুদ্ধিমানদের জন্য রয়েছে প্রচুর শিক্ষণীয় বিষয়, এটা কোন মনগড়া কথা নয়, কিন্তু যারা বিশ্বাস স্থাপন করে তাদের জন্যে পূর্বেকার কালামের সমর্থন এবং প্রত্যেক বস্তুর বিবরণ রহমত ও হেদায়েত। "

২। সুরা ইউসুফ প্রমান করে নবী ও পয়গাম্বরাও নিরাশ হতেন তাই বলে বিশ্বাস হারাবেন না ভেন্গে পড়বেন না আয়াত ১১০ এ দেখুন " এমনকি যখন পয়গম্বরগণ নৈরাশ্যে পতিত হয়ে যেতেন, এমনকি এরূপ ধারণা করতে শুরু করতেন যে, তাদের অনুমান বুঝি মিথ্যায় পরিণত হওয়ার উপক্রম হয়েছিল, তখন তাদের কাছে আমার সাহায্য পৌছে। অতঃপর আমি যাদের চেয়েছি তারা উদ্ধার পেয়েছে। আমার শাস্তি অপরাধী সম্প্রদায় থেকে প্রতিহত হয় না।"

৩। আয়াত ১০১ এ আল্লাহ আমাদের দোয়া শিখিয়েছেন "হে পালনকর্তা আপনি আমাকে রাষ্ট্রক্ষমতাও দান করেছেন এবং আমাকে বিভিন্ন তাৎপর্য সহ ব্যাখ্যা করার বিদ্যা শিখিয়ে দিয়েছেন। হে নভোমন্ডল ও ভূ-মন্ডলের স্রষ্টা, আপনিই আমার কার্যনির্বাহী ইহকাল ও পরকালে। আমাকে ইসলামের উপর মৃত্যুদান করুন এবং আমাকে স্বজনদের সাথে মিলিত করুন।

No comments:

Post a Comment