Labels: ,

# কোরআনের ভাষাগত সৌন্দর্য:পর্ব ১২ এবং এই গাছের কাছে যেওনা



আল্লাহ আদম (আঃ) কে বলেন

وَيَا آدَمُ اسْكُنْ أَنتَ وَزَوْجُكَ الْجَنَّةَ فَكُلاَ مِنْ حَيْثُ شِئْتُمَا وَلاَ تَقْرَبَا هَـذِهِ الشَّجَرَةَ فَتَكُونَا مِنَ الظَّالِمِينَ -- হে আদম তুমি এবং তোমার স্ত্রী জান্নাতে বসবাস কর। অতঃপর সেখান থেকে যা ইচ্ছা খাও তবে এ বৃক্ষের কাছে যেওনা তাহলে তোমরা গোনাহগার হয়ে যাবে। ---সূরা আল আ’রাফ সুরা নং ৭ আয়াত নং ১৯।

এখানে এ বা এই গাছের কাছে যেওনা বলতে আরবিতে হাদিহি আল সাজারাহ ( هَٰذِهِ )Haadhi*hi al-shajarah – THIS tree/ এই গাছ।

এর মাধ্যমে মহান আল্লাহ হজরত আদম (আঃ) কে বলেন এই গাছের কাছে যেওনা এই গাছ যার মানে বোঝাচ্ছে গাছটি আদম (আঃ) কে বেহেস্তে যেখানে আল্লাহ রেখেছিলেন তার খুব কাছেই ছিল।

যদি আল্লাহ বলতেন হে আদম -ঐ গাছের কাছে যেওনা বা আরবি শব্দ তিলকা ; ’tilka’ ( تلك ) ব্যবহার করতেন যা বোঝায় সেই । এখন আল্লাহ সেই গাছের কাছে যেওনা বললে বোঝাততো যে গাছটা দুরে ছিল আদম (আঃ) হতে।

দেখুন এই একটি শব্দ "এই" বা আরবিতে "হাদিহি" বোঝাচ্ছে আল্লাহ আদম (আঃ) পরিক্ষা করছিলেন গাছটা আদম (আঃ) বেহেস্ত যেখানে থাকতেন তার খুব কাছা কাছি রেখে। ঠিক যেমন আমাদের পরিক্ষা করেন এবং করছেন আমাদের ইচ্ছা/আকাক্ষাকে আমাদের কাছা কাছি রেখে, আমাদের কে ইচ্ছা অনুযায়ি কাজ করার ক্ষমতা দিয়ে।

এইযে আপনি এখন ইন্টারনেটে ব্লগ পড়ছেন সেটা আপনার ইচ্ছা অনুযায়ি আর এই আপনিই যদি চাইতেন ইন্টারনেটের মাধ্যমে এই সময়টাকে আপনি ব্লগ না পড়ে যে কোন খারাপ সাইটে বা বাজে কাজে সময়টাকে ব্যবহার করতে পারেন তো ইচ্ছাটা আপনার আর সেই ইচ্ছাই নির্ধারন করে আপনার আমার পরকালের শেষবিচারের ফলাফল।

আল্লাহ যেমন আদম (আঃ) এর কাছাকাছি নিষিদ্ধ গাছ দিয়ে পরিক্ষা করেছেন ঠিক সেভাবেই আপনি আমি পরিক্ষা দিচ্ছি আমাদের আশে পাশে খারাপ\নিষিদ্ধ বিষয়ের মাধ্যমে। আপনি চাইলেই খারাপ কাজ করতে পারেন আপনি ভাবুন আপনার এত কাছে চারিদিকে খারাপ কেন? সেটা ফুটে উঠেছে একটি শব্দ এই বা হাদিহির মাধ্যমে। আপনার চারপাশে হারাম, চুরি, ঘুষ, বেঈমানি, মিথ্যার ও খারাপ কাজের ছড়াছরি তাই আমাদের পরিক্ষা হলো আমরা আমাদের এত কাছে খারাপ বিষয় হতে কি করছি ? আমাদের ইচ্ছা কে আমরা কোন দিকে পরিচালিত করছি। ঠিক আদম (আঃ) এর গাছের মত আমাদের খুব কাছাকাছি রয়েছে শয়তান ও তার প্ররোচনা।

আর এত কাছে খারাপ\বা হারাম থাকলে মানুষের জন্য ধৈর্য্য ধারন করে যে ভালো থাকা অনেক কটিন আল্লাহ তা ভালোকরেই জানেন তাই তিনি কোরআনে ৯০ বার বলেন ধৈর্য্যের কথা আর যারা ধৈর্য্য ধারন করে তারাই সফলকাম সেই কথাও কোরআনে বহু বার বলা আছে।

আর আল্লাহ জানেন মানুষ শয়তানের প্ররোচনায় খুব সহজেই পড়ে খারাপ কাজ করে তাই আল্লাহ কোরআনে অনেক বার বলেছেন ক্ষমার কথা দেখুন সুরা আন নিসা সুরা নং ৪ আয়াত নং ২৫ এবং সুরা মায়েদাহ সুরা নং ৫ আয়াত নং ৭৪ এ। আর তিনি যে সঠিক বিচার করবেন সেটা পাবেন কোরআনের সুরা নং ৪ আয়াত নং ৪০ এ।

এই লিখার মুল অংশ নেয়া হয়েছে এখান হতে : Click This Link

No comments:

Post a Comment