Labels: ,

নামাজ পর্ব ২/ নামাজ শুরু করা

নামাজ পড়ার পদ্ধতি:নামাজ শুরু করা


১।নামাজ পড়ার জন্য প্রথমেই নিয়ত করতে হবে অতঃপর দুই হাতে কাধের উপরে উঠানো / মেয়ে দের জন্য কাধ পযন্ত এবং মুখে বা অন্তরে/ মনে মনে নিয়ত বলা  যে কোম নামাজ টা পরছি / বা পড়ব
২। তারপর আল্লাহুআকবার বলে নামাজ শুরু করা


 
তাকবিরে তাহরিমা: আল্লাহু আকবার।(আল্লাহ তায়ালা সর্বশ্রেষ্ট্)

 আমরাআল্লাহুআকবারবলিনামাজেরশুরুতেএবংএটাবলারমাধ্যমেআমরানিজেকেবলছিযে"আল্লাহতায়ালা সর্বশ্রেষ্ট্"আমাদেরজীবনেরসবকিছুথেকেআল্লাহতায়ালাসর্বশ্রেষ্ট্।তাইআমাদেরএখননামাজেপূর্নমনোনীবেশকরাউচিতআল্লাহরদিকেবাকীসবকিছুভুলে. আল্লাহতা'আলাসুরা১৭) সূরাবনীইসরাঈল( মক্কায়অবতীর্ণ), আয়াত১১১বলেছেনঃ

      
وَقُلِ الْحَمْدُ لِلّهِ الَّذِي لَمْ يَتَّخِذْ وَلَدًا وَلَم يَكُن لَّهُ شَرِيكٌ فِي الْمُلْكِ وَلَمْ يَكُن لَّهُ وَلِيٌّ مِّنَ الذُّلَّ وَكَبِّرْهُ تَكْبِيرًا    111  
   
বলুনঃ সমস্ত প্রশংসা আল্লাহর যিনি না কোন সন্তান রাখেন, না তাঁর সার্বভৌমত্বে কোন শরীক আছে এবং যিনি দুর্দশাগ্রস্ত হন না, যে কারণে তাঁর কোন সাহয্যকারীর প্রয়োজন হতে পারে। সুতরাং আপনি -সম্ভ্রমে তাঁর মাহাত্ন বর্ণনা করতে থাকুন।       

وَكَبِّرْهُتَكْبِيرًا :দুইটিশব্দইকাফ-বা-রা(ك-ب-ر) অথবাকাবার, যারমানেমহানহওয়া।كَبِّرْهُ কাবিরুনমানেঃতাকেমহিমান্বিতকরা, তারবড়ত্বপ্রকাশকরা, কিভাবে? تَكْبِيرًا তাকবিরা, আল্লাহুআকবারবলারমধ্যমে।এটাইসর্বোচ্চএবংসর্বোওমউপায়আল্লাহরমহিমাঘোষনাকরার।

কিন্তু, "আল্লাহুআকবার" এরগভীরএকটাঅর্থআছে।এটাশুধুমাত্রআল্লাহুআকবারনয়, এটাঃআল্লাহুআকবারুমিনকুল্লিসাই'ইন- আল্লাহসবকিছুথেকেইমহান।যখনআমরাবলিআল্লাহুআকবার, আমরাআসলেপুরোবাক্যটাইবুঝাইযদিও"মিনকুল্লিসাই'ইন", "সবকিছুথেকে" বাক্যতেউহ্যথাকে।

যখনআমরানামাযশুরুকরিতখনআমরাবলিআল্লাহুআকবার, আল্লাহমহান- তিঁনিসবকিছুথেকেমহান।তাইতখনআমরামনথেকেসবকিছুসরিয়েনিই, কারণনামাযেমনেযাআসছেঐসবথেকেআল্লাহমহান! এটাথেকেসবচেয়েগুরুত্বপূর্ণবিষয়হল, এইঅভ্যাসআমাদেরনামাযেমনোযোগকেন্দ্রিভুতকরতেসাহায্যকরেআরনামাযেআল্লাহরসাথেভালযোগাযোগথাকেআরখুশুবৃদ্ধিকরে।আমরানামাযেআল্লাহুআকবারবলতেইথাকিএটাস্বরণকরতেযে, আল্লাহসবকিছুথেকেমহান, তাইতোমারমনআল্লাহরএবংতাঁরস্বরণেরদিকেদাও।

আল্লাহুআকবারশব্দটি"ইস্‌মতাফদিল" অন্তর্ভুক্তআরাবীকব্যাকরণে, যারমানেহলএটিহলতুলনামূলক, সর্বোচ্চ/মহীয়াননয়আমরাজানিতুলনামূলকতুলনাহয়, যেমনআবদুল্লাহ, রফিকেরথেকেভাল।আরসর্বোচ্চ/মহীয়ানতুলনাহয়না, যেমনআব্দুল্লাহসবচেয়েভাল।তাইআকবার বৃহত্তরবা সর্বাধিক/শ্রেষ্ঠহতেপারেএইএকটাহতেপারে।কিন্তুবৃহত্তরঅর্থহতেগেলে"আল" থাকতেহবে"আকবার' এরআগে, মানে"আল-আকবার" তখনএরমানেহবেসর্বোচ্চ/মহীয়ান. কিন্তুআল্লাহুআকবারে" আলআকবার" নেইতারমানে"আকবার" বৃহত্তরবুঝাচ্ছে।

তাইদেখতেপাচ্ছেন, আল্লাহুআকবারেরপরএকটাবিষয়/প্রসঙ্গআসেযেতিনিকিথেকেমহান, তারমানে এইবিষয়/প্রসঙ্গ/উদ্দেশ্যটিহল"সবকিছুথেকে", কিন্তুআপনিআপনারপরিস্থিতিঅনুযায়ীযেকোনবিষয়/প্রসঙ্গ/উদ্দেশ্যবসিয়েনিতেপারেন।যেমননামাযেআপনারবসেরকথামনেহল, পরেরুকুতেযাওয়ারআগেবললেন"আল্লাহুআকবার" তখনমনেমনেবললেনআল্লাহমহানআমারবসথেকে।

তাই মুয়াজ্জিন যখন বলে আল্লাহু আকবার, তখন অনুবাদটি আসলে শুধু " আল্লাহ সর্বশ্রেষ্ঠ " নয়, কিন্তু মুয়াজ্জিন আমাদের স্বরণ করিয়ে দিচ্ছেন যে "আল্লাহু আকবার" মানে আল্লাহ তাদের থেকে সর্বশ্রেষ্ঠ যা নিয়ে আপনি ব্যস্ত, যার জন্য আপনি মনে করতে পারেন কাজ আগে নামাজ নয় তাই মুয়াজ্জিন বলছেন আপনি যাকে গুরুত্বপুর্ন মনে করছেন ( যেমন অফিস, অনুস্ঠান বা অন্য কিছু) তা বন্ধ করে সর্বাধিক গুরুত্বপুর্ন  কাজ  মানে নামাজে আসুন.
তাই আমরা যখন বলি আল্লাহু আকবার, এর মানে আল্লাহ সব কিছু থেকে মহান।

নোট:ছোটবেলাতেমসজিদেহুজুরবলেছিলেনযখননামাজপড়বেতখনমনেকরবেতোমারপিছনেজাহান্নামেরআগুনসামনেবেহেস্তআরউপরেআল্লাহতোমায়দেখছেনতাইমাথানিচুকরেআল্লাহকেসম্মানপ্রদর্শনকরেনামাজেমনোনীবেশকর.নামাজমানেইতোআল্লাহরকাছেসাহায্যপ্রর্থনা.

শিক্ষা: নামাজে দাড়ানোরমাধ্যমেআমরাখারাপঅবস্থায়, দুঃখেরসময়দৃঢ়/প্রবল/মজবুত/শক্ত/বলিষ্ঠভাবেমোকাবেলারশিক্ষাপেতেপারি, আমরানিরহঙ্কারওনম্রহতেশিখিএবংনামাজেযেমনআল্লাহরদিকেনম্রভাবেদারাইঠিকতেমনিআমাদেরপিতামাতাবয়োজোস্ঠ্যআশেপাশেরমানুষদেরসম্মানকরতেশিখি



অর্থপূর্ন ও বরকতময় নামাজ বই আকারে পিডিএফ ফাইল পড়তে ও ডাউনলোড করতে
https://docs.google.com/open?id=0B6aWh_t0c7b6SXRsUXpqQ09FaUE

Meaningful Prayer in English PDF Document Read or Download
https://docs.google.com/open?id=0B6aWh_t0c7b6Y2hzVHRZUExIbEE
 

No comments:

Post a Comment