Labels: ,

অর্থপূর্ন ও বরকতময় নামাজ পর্ব ৭/ সিজদা করা

 সিজদা করা

 

১০ আল্লহু আকবার বলে সেজদা করা
(মাথা নীছু করে নাক মাটির সাথে মেশান) এবং সেজদায় (তিন বার) বলা

সিজদার তাসবিহ্: আরবী উচ্চারন: সুবহানা রব্বিয়াল লা (তিন বার)
(
আমার মহান আল্লাহ পবিত্র) (তিন বার)
সিজদার তাসবিহ্: আরবী উচ্চারন: সুবহানা রব্বিয়াল লা (আমার মহান আল্লাহ পবিত্র)

সিজদাহ : (ভক্তিভরে/শ্রদ্ধায় মাথা নত করে মাটির সাথে মিশা)   
সুবহানা রব্বিয়াল লা   
সুবহাআনা যার অর্থ=অজস্র্র/আধিক্যপূর্ণ/অনেক পরিপূর্ণতা/পূর্ণাঙ্গতা এবং সর্বদা উচ্চতায় আল্লাহকে রাখা যখন আমরা নামাজে মাথা নত করে মাটির সাথে মিশাই

সুবহান এসেছে মুল শব্দ সাবাহা থেকে অর্থ যা ভাসে/ ভাসমান অবস্থা/ পিছলায় না, যা বুঝায় এমন কিছু যা ডুবে যায় না বা পড়ে যায় না - কিন্তু এটার স্তর বজায় রাখে/ সর্বদা নিজের উচ্চতা বজায় রাখা/ সর্বদা নিজেকে ধরে রাখে।   

এজন্যই আল্লাহ বলেছেন: নিজ সর্ম্পকে 'সুবহানাল্লাহ" মানে সর্বদা নিজের উচ্চতা বজায় রাখেন ,যখন অবিশ্বাসীরা আল্লাহর সর্ম্পকে অপবাদ দেয় /কুৎসা রটনা করে যে আল্লাহর সন্তান বা মেয়ে বা অংশিদার আছে

সুবহ=পরিপূর্ণতা/পূর্ণাঙ্গ রূপে ভাসমান বা উচ্চ অবস্থায় সকল মিথ্যা খারাপ হতে সকল অংশিদার হতে,   
সুবহ-আন=অজস্র্র/আধিক্যপূর্ণ/অনেক পরিপূর্ণতা/পূর্ণাঙ্গ   
অর্থ তিনি পরিপূর্ণ   

তাই সুবহানা রাব্বি বলাতে আমরা বলি অনেক(বহু/ঢের/অজস্র্র/) পরিপূর্ণ আমার রব/ আমার কর্তা/আমার মালিক/আমারপ্রভু/আমার পরিচালক    

এর অপরূপ সৌন্দর্য: এই জন্যই আমরা সবাই রুকুতে সিজদায় বলি"সুবহানা রাব্বি" (পরিপূর্ণতায় আমার প্রভু /পূর্ণ উচ্চতায় তিনি আল্লাহ), আমরা নম্র ভাবে / নিজেকে নত করে/নিরহঙ্কার ভাবে/অবনমিত হয়ে দেখাচ্ছিযে আমরা আল্লাহর পরিপূর্ণতায় নিজেদেরকে শ্রদ্ধায় নত করছি।    

তো আমরা আল্লাহকে শ্রদ্ধা করি তাহার প্রশংসা করি যখন আমরা আমাদের সবচেয়ে নীচু অবস্থায় থাকি যা মানুষের জন্য স্বাভাবিক অবস্থা নয় আমরা সাধারনত আমাদর মান/আদর্শ/ উচ্চতা/ গৈরব বজায় রাখতে পছন্দ করি কারো কাছে ছোট হওয়া মাথা নীচু করা মানুষের স্বভাব নয় কিন্তু আমরা নামাজে করি কারন তখন আমরা পরপুর্ণ ভাবে আত্বসমর্পন করি, দুর্বলতা প্রকাশ করি আল্লাহর মুখাপেক্ষি হই তাই সিজদা রত অবস্থা মানুষের এমন অবস্থা বুঝায় যা সকলেই (মুসলিম অমুসলিম) বুঝতে পারে যা হল অনুগত্য প্রকাশ করা   

আল-আলা ( أعلى) অর্থ= সর্বোচ্চ   
যখন আমরা সিজদা দেই আল্লাহর কাছে আমরা আমাদের কে সবচেয়ে (যতটুকু মানুষের পক্ষে সম্ভব) নীচু অবস্সথায় নীয়ে যাই (জমিন পযন্ত)    

আমাদের মুখ জমিনের মধ্যে রাখার মাধ্যমে বলছি যে আমারা সবচেয়ে নীচুতে থেকে সর্বোচ্চর প্রশংসা করছি, এবং আরবরা যাকে ঘৃণা/অপছন্দ করত তাকে বলত "তোমার নাক বালুতে ঘষা খাক(মাটিতে নামুক) আমরা বলি নাক কাটা যাওয়া-- মানে তুমি অপমানিত/অপদস্থ হও   

তাই কারো নাক জমিনে/মাটিতে রাখার অর্থ হলো অপমানিত/অপদস্থ হওয়া, কিন্তু বিশ্বাসীরা/ঈমানদাররা তাদের নাক সবচেয়ে নীচুতে মাটিতে রাখে আর কারো নয় বরং আল্লাহর জণ্য যিনি আল আলা= সর্বোচ্চ

আমরা এর মাধ্যমে শক্তি পাই এবং অন্য কেহ আসল খুশি/আনন্দ লাভ করতে পারেনা মুসলিম/বিশ্বাসীরা/ঈমানদাররা ছারা এবং আর কেহ নিজেকে সম্মানিত মনে করেনা সেজদার মাধ্যমে মুসলিম/বিশ্বাসীরা/ঈমানদাররা ছারা   

হাদিসে আছে «ثَلَاثٌ أُقْسِمُ عَلَيْهِنَّ: مَا نَقَصَ مَالٌ مِنْ صَدَقَةٍ، وَمَا زَادَ اللهُ عَبْدًا بِعَفْوٍ إِلَّا عِزًّا، وَمَنْ تَوَاضَعَ للهِ رَفَعَهُ الله»   
আমি শপথ করছি তিনটি ব্যপারে : কোন দান কখনোই সম্পদ কমায় না, যখনই কেহ কাউকে ক্ষমা করে তবে আল্লাহ তার সম্মান অধিকতর বড় করিয়া দেন, এবং যে আল্লাহর জন্য নম্র হয়/নীচু হয়/ নিরহঙ্কারী হয়/ শ্রদ্ধা প্রদর্শন করে আল্লাহ তার মর্যাদা বাড়িয়ে দেন।(তফসির ইবনে খাতির


Islam and Ego - Nouman Ali Khan 

 **************************************************

১১ সিজদা হতে উঠে বসে বলা
 "রাব্বি গাফিরলি ওয়াহামনি" অর্থ হে আল্লাহ আমার ভুল গুলো মুছে দিন এং আমায় ক্ষমা করুন
সিজদা থেকে উঠে বসে তাসবিহ্ (দুই সিজদার মাঝে)

রব্বিগ্ফিরলী-,রব্বিগ্ফিরলী-,রব্বিগ্ফিরলী-,আল্লাহুম্মাগফিরলী-,ওয়ারহামনী-,ওয়াহদিনী-, ওয়ারযুকনী-,ওয়া-ফিনী-,ওয়াজবুরনী-   

অর্থঃ হে আল্লাহ্! আমাকে ক্ষমা কর, হে আল্লাহ্! আমাকে ক্ষমা কর, হে আল্লাহ্! আমাকে ক্ষমা কর। হে আল্লাহ্! আমাকে ক্ষমা কর, আমাকে রহম কর, আমাকে হেদায়াত দান কর, আমাকে রিযিক দান কর, আমাকে সুস্থ্যতা দান কর এবং আমার ক্ষয়ক্ষতি পূরণ কর

অথবা শুধু এইটুকুঃ     আল্লাহুম্মাগফিরলী-,ওয়ারহামনী-,ওয়াহদিনী-, ওয়ারযুকনী।   
অর্থঃ হে আল্লাহ্! আমাকে ক্ষমা কর, আমাকে রহম কর, আমাকে হেদায়াত দান কর, আমাকে রিযিক দান কর

১২।তার পর আল্লাহুআকবার বলে দ্বিতীয় সেজদায় যাওয়া- সেজদায় (তিন বার)বলা সুবহানা রব্বিয়াল লা (আমার মহান আল্লাহ পবিত্র)

১৩।তার পর আল্লাহুআকবার বলে দাড়ানো এভাবে এক রাকাত পুর্ন হবে 

প্রথম রাকাত শেষ করার পর:

১৪। বিসমিল্লাহির রহ্মানির রহিম বলে সুরা ফাতিহা পড়া
১৫। কোরআনের হতে অন্য যে কোন সূরা বা কিছু আয়াত পড়া
১৬। আল্লহু আকবার বলে রুকু করা: এবং রুকুতে (তিন বার) বলা
রুকুর তাসবীহ্: সুবহানা রব্বিয়াল আযীম (আমার মহান প্রভু পবিত্র)১৭।রুকু হইতে উঠে সোজা হয়ে দাড়িয়ে পড়া রব্বানা লাকাল হামদ (হে আমাদের রব ! তোমার জন্যই সকল প্রশংশা)
১৮। আল্লহু আকবার বলে সেজদা করা : সুবহানা রব্বিয়াল লা (তিন বার)(আমার মহান আল্লাহ পবিত্র)১৯। সিজদা হতে উঠে বসে বলা"রাব্বি গাফিরলি ওয়াহামনি" অর্থ হে আল্লাহ আমার ভুল গুলো মুছে দিন এং আমায় ক্ষমা করুন ২০।তার পর আল্লাহুআকবার বলে দ্বিতীয় সেজদায় যাওয়া- সেজদায় (তিন বার)বলা সুবহানা রব্বিয়াল লা (আমার মহান আল্লাহ পবিত্র)২১। এবার আল্লাহুআকবার বলে সিজদা হতে বসা এবং তাশাহ্হুদ (আত্তাহিয়্যাতু) পড়া

অর্থপূর্ন ও বরকতময় নামাজ পর্ব ৮/ তাশাহ্’হুদ(আত্তাহিয়্যাতু)
http://www.maximusit.net/2012/04/blog-post_3898.html


অর্থপূর্ন ও বরকতময় নামাজ বই আকারে পিডিএফ ফাইল পড়তে ও ডাউনলোড করতে
https://docs.google.com/open?id=0B6aWh_t0c7b6SXRsUXpqQ09FaUE

Meaningful Prayer in English PDF Document Read or Download
https://docs.google.com/open?id=0B6aWh_t0c7b6Y2hzVHRZUExIbEE

No comments:

Post a Comment