Labels: ,

প্রিয় কবির জন্মদিন সাথে কিছু পরিসংখান আগ্রহীদের জন্য


দরিদ্র অবহেলিত কবি, আমাদের উপরে কোন ক্ষোভ রেখো না, দিতে পারিনি তোমার প্রপ্প সম্মান করেছি কতো আপমান, ক্ষমা করো মোদের, তুমি তো বিদ্রোহী এই দুর্বলদের ঘুম ভাংগাতে চেয়েছো কিন্তু আমরাতো এমনই জাতি যে জেগে ঘুমায় তাকে উঠাবে কি করে ? যে চেস্টা তুমি করে গিয়েছো আমরাও করবো সে চেস্টা ঘুম আমাদের ভাংতেই হবে জেগে ওঠতেই হবে আমাদের --

কিছু উল্লেখযোগ্য পরিসংখ্যান

১। নজরুল বাংলা ভাষায় সর্বাধিক “হামদ-নাত” এর রচয়িতা।
২। গ্রামোফোন কোম্পানী থেকে নজরুলের হামদ-নাত যখন বের হোতো, তখন মাঝে মাঝে রেকর্ডের ওপর “পীর-কবি নজরুল” লেখা থাকত।
৩। বাংলা ভাষায় যারা হামদ-নাত রচনা করে গেছেন, তাদের মধ্যে একই সাথে হিন্দু এবং ইসলাম ধর্ম উভয় বিষয়ে পারদর্শী কেউ ছিলনা, একমাত্র ব্যতিক্রম নজরুল।
৪। একাধিক আরবী-ছন্দ নিয়ে নজরুলের অসংখ্য কবিতা আছে, বাংলা ভাষার আরও এক প্রতিভাবান কবি ফররুখ আহমদ এ বিষয়ে কারিশমা দেখাতে পারেনি।
৫। ইরানের কবি হাফিজ আর ওমর খৈয়ামের যতজন ‘কবি’ অনুবাদক আছেন তার মধ্যে নজরুল একমাত্র মূল ফারসী থেকে অনুবাদ করেছেন, বাকী সবাই ইংরেজীর থেকে।
৬। “ফারসী” এবং “আরবী”তে নজরুল এর জ্ঞান ছিল পাণ্ডিত্যের পর্যায়ে।
৭। গ্রামোফোন কম্পানি থেকে “ইসলামি গান” নজরুলের পূর্বে আর কেউ গায়নি।

নজরুল জীবনের শেষ অধ্যায়

নজরুলের জীবনের একমাত্র সাক্ষাৎকার যেটা উনি ১৯৪০ সনে দিয়েছিলেন, চিরদিনের জন্য অসুস্হ হয়ে যাবার কিছুদিন আগে- সেখানে উনি বলেছিলেন, :

"মুসলমানরা যে একদিন দুনিয়াজোড়া বাদশাহি করতে সমর্থ হয়েছিল সে তাদের ইমানের বলে। আজ আমরা ইমান হারিয়ে ফেলেছি। ইমানের প্রকৃত অর্থ ‘পরিপূর্ণরূপে আত্মসমর্পন’। ভারতে রাজা-বাদশাদের দ্বারা ইসলাম জারি হয় নাই। আর মানুষের মঙ্গলের বিধান করেছেন আউলিয়া ‘পীর’ বোজর্গান। সারা ভারতে হাজার আউলিয়ার মাজার কেন্দ্র করে আজো সেই শান্তির কথা আমরা শুনতে পাই। আমি মওলানা আকরম খাঁ ও মৌলবি ফজলুর হক সাহেবকে বলেছিলাম যে, আসুন, আপনারা সমস্ত ত্যাগ করে হজরত ওমর (রাঃ) ও আবুবকরের (রাঃ) আদর্শ সামনে রেখে সমাজে লাগি, আমি আমার সব কিছু ছেড়ে কওমের খেদমতে লাগতে রাজি আছি।” --অতীত দিনের স্মৃতি, সম্পাদনা - আব্দুল মান্নান সৈয়দ পৃষ্ঠা ১৯২,১৯৩

কাজী নজরুল ইসলাম:
জন্ম: ২৪শে মে ১৮৯৯ চুরুলিয়া গ্রামে আসানসোন বরদান জেলায়, তৎকালীন ওয়েস্ট বেংগল।
মৃত্যু: ২৯ শে আগস্ট ১৯৭৬ সালে ৭৭ বছর বয়সে ঢাকা, বাংলাদেশে।

এই পোস্ট লিখতে সদালাপের এই পোস্ট হতে সাহাজ্য নেয়া হয়েছে http://www.shodalap.org/deshebideshe/13308

No comments:

Post a Comment