Labels: ,

যীশু হলো একই সাথে আল্লাহর কালাম বা বাক্য ও রুহুল আল্লাহ বা আল্লাহর আত্মা। এটা কি ঠিক?

অবিস্বাশীরা বলে - ইসলামী ধারায় বিশ্বাস করা হয়- যীশু হলো একই সাথে আল্লাহর কালাম বা বাক্য ও রুহুল আল্লাহ বা আল্লাহর আত্মা। আল্লাহর কালাম বা বাক্য অর্থ হলো যীশুর সকল কথাই আল্লাহর বানী আর যীশুর পার্থিব দেহের ভিতরে যে আত্মা আছে তা হলো রুহুল আল্লাহ বা আল্লাহর আত্মা।

 - এই বিষয়ে কোরআনের আয়াত বা হাদিস নেই যে বলা হয়েছে যীশুর সকল কথাই আল্লাহর বানী আর যীশুর পার্থিব দেহের ভিতরে যে আত্মা আছে তা হলো রুহুল আল্লাহ বা আল্লাহর আত্মা।

 কোরআন বলে : নিঃসন্দেহে মরিয়ম পুত্র মসীহ ঈসা আল্লাহর রসূল এবং তাঁর বাণী যা তিনি প্রেরণ করেছেন মরিয়মের নিকট এবং রূহ-তাঁরই কাছ থেকে আগত। অতএব, তোমরা আল্লাহকে এবং তার রসূলগণকে মান্য কর। সুরা আন নিসা সুরা নং ৪ আয়াত ১৭১। মানে রুহ আল্লাহর কাছ থেকে এসেছে আল্লাহর রুহ /আত্বা নয় আর যীশুর সকল কথাই আল্লাহর বানী নয়, দেখু আয়াতে বলেছেন তাঁর বাণী যা তিনি প্রেরণ করেছেন মানে সকল কথাই আল্লাহর বানী নয় ।

Christ's attributes are mentioned:
1- That he was the son of a woman, Mary, and therefore a man.
2- But a messenger, a man with a mission from Allah, and therefore entitled to honour.
3- A word bestowed on Mary, for he was created by Allah's word "Be" (kun....in Arabic), and he was.
4- A spirit proceeding from Allah, but not Allah. His life and his mission were more limited than in the case of some other Messengers, through we must pay equal honour to him as a prophet from Allah.

তারা আরো বলে নবি তো একজন মানুষ , তো সেই মানুষের বলা কথা যদি আল্লাহর কথা হয় , আর তার আত্মা যদি আল্লাহর আত্মা হয় তো সেই মানুষটা কে হবে ? আল্লাহই হবে। 

এই যুক্তি ধরলে তো সকল নবীকেই আল্লাহ হিসেবে মানতে হয় কারন তাদের কাছে যেহেতু আল্লাহর বানী এসেছে এবং সেটা তারা তাদের মুখেই প্রচার করেছেন। তাই নয় কি? আর আল্লাহর হুকুমে তো আমারও আত্বা তৈরি হয়েছে যখন আল্লাহ বলেন হও সেই হিসেবে নবীকে যেভাবে আত্বাটা দেয়া হয় আমাকেও সেই ভাবে আত্বা দেয়া হয়েছে তবে আমি মানুষটাও কি আল্লাহ? নাকি শুধু মাত্র আল্লাহর তৈরি বান্দা?

ইসলাম সম্পর্কে জানতে যেতে হবে আলেমদের কাছে।- কোরআন তো শুধু আলেমদের জন্য না সবার জন্যই কোরআনে কোথাও বলা নাই যে এইটা বুঝতে হলে আলেমদের কাছে যাও বরং কোরআনে বলা আছে এটা উপদেশ সকল মানুষের জন্য দেখুন করোআন সুরা আয়াত: 21:107, 38:87,4.174,17.9,12.104,21.106,17.89,49.13 এবং আরো অনেক আয়াত সমুহে সকল মানুষকে উদ্দেশ্য করে বলা আছে।

ফয়সাল হাসান
faysalhasan2001@yahoo.com

No comments:

Post a Comment