Labels: , ,

একটি জিনিসের মাধ্যমে তিনটি জিনিসের সাদাকায়ে জারিয়াহর সাওয়াব

যে একটি জিনিসের মাধ্যমে আমরা তিনটি জিনিসের সাদাকায়ে জারিয়াহর সাওয়াব পাবো(জীবিত ও মৃত্যুর পরে ক্রমাগত সাওয়াব পেতেই থাকব)

আবু হুরাইরা (রা) বলেন – রাসূল (সা) বলেছেনঃ একজন ব্যক্তি মৃত্যুবরণ করলে তার সব আমল বন্ধ হয়ে যায় কিন্তু তিনটি আমাল এর ব্যতিক্রম। ১। সাদাকায়ে জারিয়াহ ২। এমন জ্ঞান যা মানুষের উপকারে করে। ৩। নেক সন্তান যে পিতামাতার জন্য দোয়া করবে। (মুসলিম শরীফ-৪০৭৭, তিরমিযী-১৩৮০)

স্কলাররা বলেছেন এর মাঝে জ্ঞানই এমন উপাদান যা তিনটি ক্ষেত্রেই অবদান রাখে এবং সাদাকায়ের জারিয়াহর সওয়াব পেতে পারে!! চিন্তা করতে পারেন জ্ঞান এত বড়, হাশরের কঠিন ময়দানে এই জ্ঞান আমাদের কত উপকার করতে পারে, সেই মহান স্রষ্টার সান্নিধ্য লাভে এটা কতবড় মাধ্যম হতে পারে !! সুবহানাল্লাহ।

আপনি সাদাকায়ে জারিয়াহ করলে তার সওয়াব জীবিতাবস্থায় এবং মৃত্যুবরণ করার পরও পেতে থাকবেন। এবং নেক সন্তান যে আপনার জন্য দোয়া করবে এবং হাদীস অনুযায়ী আপনাদের জন্য অন্যান্ন কাজও সে করবে এবং এসবের সওয়াব পেতে থাকবেন।

কিন্তু “জ্ঞান’ এক্ষেত্রে ভিন্নতর এবং অনেক বেশি কার্যকরী। কেন?

১। আপনি নিজে ‘জ্ঞান’ অর্জন করে তা আমাল করলেন এবং
২। অন্যকে শেখালেন(যা তারাও আমল করতে থাকবে এবং এর সওয়াব আপনি পেতেই থাকবেন), জ্ঞানের মাধ্যমে অন্যকে উৎসাহিত করলেন ভালো কাজ করার জন্য,
সদকা করার জন্য উৎসাহিত করলেন,
৩। ছোট ছোট বাচ্ছাদের শিক্ষা দিলেন, মাহফিলে ওয়াজ করলেন, দারসে আলোচনা করলেন, বাবা-মাকে সেবা করার জন্য বললেন, তাদের জন্য দোয়া করার জন্য বললেন – এসবই আপনার আমলনামায় সাদাকায়ে জারিয়া হিসেবে আসবে।

তাহলে জ্ঞানের ক্ষেত্রে অন্তত আমাদের কখনই পিছপা হওয়া উচিৎ নয়। এক্ষেত্রে ইন্টানেটের যুগে তো আরো সহজ হয়ে গেছে আমাদের এই ধারাটা- সাদাকায়ে জারিয়াহ অর্জনের পথ। আমরাও চাইলেই পারি এই সাদাকায়ে জারিয়াহর প্রচুর সুযোগ নিতে-কাউকে ভালো বই এর সাজেশন দিয়ে, একটি ভালো লেকচার দেখার জন্য বলে, কোন ভালো ইসলামী সাইট বা পেইজ সাজেশন করে, অমুক স্কলার ভালো-তাঁর রিসোর্সগুলো দেখতে পারো এভাবে বলে। মোটাদাগে আমাদের একটা ক্লিক, একটা মেসেজ একটা শেয়ার হতে পারে জান্নাতে যাওয়ার বিরাট সুযোগ, সাদাকায়ে জারিয়াহর আশান্বিত পথ।

উস্তাদ নুমান আলী খান বর্তমান বিশ্বে অনেক গুরুত্বপূর্ণ একজন মানুষ, যার কথা আমরা বাংলা ভাষায় আপনাদের জানাতে চেষ্টা করি। বিশেষত ইংরেজিতে যাদের দক্ষতা নেই, তাদের জন্য এগুলো অনেক বেশি গুরত্বপূর্ণ। আধ্যাত্বিক ও বুদ্ধিবৃত্তিক জ্ঞানের সমন্বয়ে উস্তাদ নোমান আলী খান যেভাবে কোরআনের ভাষাতাত্ত্বিক ও আধুনিক বাস্তবতাকে তুলে ধরেন গভীরভাবে, এখানেই উস্তাদ নুমান আলী খান আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ। এগুলোর কিছুটা কাজ উস্তাদ থেকে অনুপ্রেরণা নিয়ে “কোরআনের কথা”র সংকলণ যা আমাদের জন্য খুবই গুরুত্ব বহন করে।(আমাদের আগের একটি নোট যা উস্তাদের প্রাসংগিকতা অনেক ভালো করে তুলে ধরেছেন লেখক - নুমান আলী খান: লক্ষ তরুণের অনুপ্রেরণা - http://tinyurl.com/k6jcgc5 )

আমরা চাইলেই এটার মাধ্যমে তিন ধরণের সাদাকায়ে জারিয়াহ অর্জন করতে পারি। মনে আছে তো জ্ঞানের মাধ্যম হতে পারে আল্লাহর সান্নিধ্য লাভের একটি বড় উপায়। আমরা এই একটি লিংক(কোরআনের কথা) দিয়েও সেটার একটা বড় সুযোগ নিতে পারি ইন শাআ আল্লাহ।

কিভাবে?

1. আমরা নিজেরা পড়ব,

2. আমাদের পাশের লোকদের পড়তে দেবো,

3. প্রত্যেকেই অন্তত পাঁচজন করে নোটে গিয়ে ৫ জনকে ট্যাগ করে মেনশন করুন যাতে তারাও সুযোগ পায় এটা দেখতে, ডাউনলোড করতে এবং আপনার সাদাকায়ে জারিয়াহকে বৃদ্ধি করতে,

4. প্রত্যেকেই ৫ জনকে ইনবক্স করে এই নোটের লিংক দিতে পারে- কারণ ইনবক্স মেসেজ খুবই গুরত্বসহকারে দেখে সবাই

5. আপনাদের ওয়ালে নোট শেয়ার করতে পারে- নোটের আগে অবশ্যই কিছুটা উল্লখ করবেন নোট থেকে – কারণ নোটের ভ্যালুএবল অংশই মানুষকে সাহায্য করে ভেতরে প্রবেশ করতে

কোরআনের কথার নোট, সংক্ষিপ্ত ঠিকানা - http://tinyurl.com/obakf9y
আমরা কি পারবো সাদাকায়ে জারিয়াহর এই সুযোগ নিতে? আমরা কি আল্লাহর সান্নিধ্যে পাওয়ার জন্য প্রস্তুত? – তবে চলুন শুরু করি সাদাকায়ে জারিয়াহর কাজ...আমার জান্নাতের পথের কাজ, আল্লাহর সান্নিধ্যের কাজ...

যারা ইংরেজী বুঝতে পারেন তারা Ustadh Nouman Ali Khan এর এই তিনটি অসাধারণ লেকচার দেখার ও ভালো করে উপলব্ধি করার অনুরোধ রইল।

1. Importance of seeking knowledge from the Quran-http://www.youtube.com/watch?v=gbwPImkxtmE

2. Seeking Islamic Knowledge-http://www.youtube.com/watch?v=6le_I7Qho2I

3. The Quran - The Book of Timeless Guidance - http://www.youtube.com/watch?v=3R3uXMfw4z8

আসুন সর্বশেষ তিনটি হাদীস দেখি...সংক্ষিপ্ত কিন্তু এগুলোর গভীরতা অনেক বেশি, অনেক বেশি ।

“তোমাদের মধ্যে সেই ব্যক্তি #উত্তম যে নিজে কোরআন শিক্ষা করে এবং অপরকে শিক্ষা দেয়।”

“যে ব্যক্তি কাউকে সৎ পথের রাস্তা দেখিয়ে দেয়, সে ঐ আমলকারীর অনুরুপ সওয়াব পাবে অথচ আমলকারী কোন কম করা হবে না ”

“যে ব্যক্তি কাউকে সৎ পথ দেখিয়ে দেয়, সে যেন উহার আমলকারী(অর্থাৎ আমলকারীর অনুরুপ সওয়াব পাবে)”

No comments:

Post a Comment