Labels: ,

কোরআনের ভাষাগত সৌন্দর্য:পর্ব:৫/ সূরা ইয়াসীন ৩৬ আয়াত:৪০


لَا الشَّمْسُ يَنبَغِي لَهَا أَن تُدْرِكَ الْقَمَرَ وَلَا اللَّيْلُ سَابِقُ النَّهَارِ وَكُلٌّ فِي فَلَكٍ يَسْبَحُونَ

সূর্য নাগাল পেতে পারে না চন্দ্রের এবং রাত্রি পুর্বে চলে না দিনের প্রত্যেকেই তার আপন আপন কক্ষপথে পরিভ্রমন করে।

وَكُلٌّ فِي فَلَكٍ يَسْبَحُونَ
প্রত্যেকেই আপন আপন কক্ষপথে সন্তরণ করে।





وَكُلٌّ فِي فَلَكٍ
كُ لٌّ فِ ي فَ لَ كٍ

দেখুন অক্ষর সমুহ ইয়া অক্ষরের দিকে ঘুরছে/ ভাসছ, অক্ষর বিন্যাস দেখুন দু দিক থেকেই একই হরফ সমুহ ইয়া হরফের দিকে যেন মনে হয় এর চারিদিকে ঘুরছে পৃথিবীর কক্ষপথের মত।

সুর্যকে কেন্দ্র করে যেমন পৃথিবী ঘুরছে তেমনি ইয়া হরফের চারদিকে কাফ, লাম এবং ফা ঘুরছে।

এই আয়াতে আল্লাহ সুর্য ও চন্দ্র সম্পকে বলছেন এরা কক্ষপথে ঘুরছে . দেখুন ছবিতে লাল সবুজ ও খয়েরি রংয়ের অক্ষর সমুহ তারা সকলেই কমলা রংয়ের অক্ষরের দিকে ঘুরছে

পরের শব্দ শুরু হয়েছে ইয়া অক্ষর দিয়ে যেমন [ইয়া সাবহ] যা বুঝাচ্ছে ভাসমান অবস্থা (তাসাবিহ যা এসেছে একই মুল শব্দ হতে) সুবহানাল্লাহ

অক্ষর গুলো একে অপরের দিকে ভাসছে , যখন আল্লাহ এই আয়াতে সুর্য ও চন্দ্র সম্পকে বলছেন এরা কক্ষপথে ঘুরছে। শুধু মাত্র আল্লাহর বানীই পারে এমন ভাষা ব্যবহার করে উদাহরন সহ আমাদেরকে জানাতে। আল্লাহর বানী রচনাকৌশলে ও বিষয়বস্ততে এবং মূল বিষয়ে সকল দিকে পরিপুর্ন।

The sun has its time and the moon has its time. Everything has its set time and it’s not appropriate for one to overpower the other.

Why mention the sun catching up to the moon and not the moon catching up to the sun? The sun is the more dominating figure. We know that from what we see. Astronomically speaking, the moon is there, but the sun is the centre of this solar system. Yet, even as powerful as that sun may be, it cannot catch up to the moon. Everything stays in its place and follows the orders it has been given.

Saabiq| Word Analysis
It means not just to precede, but to run away from it. As in the night becoming crazy and rabid until it speeds ahead until the night is for the entire day. Remember, He has just mentioned that the day is peeled back. This is from the blessing of Allaah (28, 71)

অনুবাদ করে লিখেছেন-  ফয়সাল হাসান

No comments:

Post a Comment